• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৯:২১ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
‌‘রাত ৮টার পর দোকান খোলা রাখলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে’ ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা মঙ্গলবার ২৭ জেলার মাধ্যমিক ও কলেজ পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ সোমবার শহীদ শেখ জামালের জন্মদিন আজ আগামী রোববার থেকে খোলা থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা সারাদেশে হিটস্ট্রোকে চার মৃত্যু শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি নয়, এবার নতুন দাবি এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ল দেশে তীব্র তাপমাত্রা, ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল আরো ৭ দিন রোববার খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা বিমা কোম্পানী পরিচালনায় আসছে নতুন আইন সারাদেশে হিট অ্যালার্ট জারি ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর

যে ৪০ ক্ষতিকর অ্যাপ চুরি করছে ফেসবুক ও ব্যাংকের পাসওয়ার্ড

প্রজন্মের আলো / ৯২ শেয়ার
Update সোমবার, ২২ আগস্ট, ২০২২

কাবিল হোসেন:

গুগল প্লে স্টোরে থাকা ব্যবহারকারীদের ফেসবুক অ্যাকাউন্ট ও ব্যাংকের পাসওয়ার্ড চুরি করা ৪০টি অ্যান্ড্রয়েড অ্যাপের সনাক্ত করেছে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান স্কেলার থ্রেটল্যাবস। অ্যাপগুলোতে ‘জোকার’, ‘ফেসস্টেলার’ এবং ‘কপার’ মেলওয়্যারেরও সন্ধান পেয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটি।

ক্ষতিকর এই ৪০ অ্যাপগুলো হলো- সিম্পল নোট স্ক্যানার, প্রাইভেট মেসেঞ্জার, স্মার্ট মেসেজেস, টেক্সট ইমোজি এসএমএস, ব্লাড প্রেশার চেকার, ফানি কি-বোর্ড, মেমোরি সাইলেন্ট ক্যামেরা, কাস্টম থিমড কি-বোর্ড, লাইট মেসেজেস, থিমস ফটো কি-বোর্ড, ম্যাজিক ফটো এডিটর, থিমস চ্যাট মেসেঞ্জার, ইনস্ট্যান্ট মেসেঞ্জার, ফন্টস ইমোজি কি-বোর্ড, মিনি পিডিএফ স্ক্যানার, স্মার্ট এসএমএস মেসেজেস, পারসোনাল মেসেজ, প্রফেশনাল মেসেজেস, অল ফটো ট্রান্সলেটর, চ্যাট এসএমএস, স্মাইল ইমোজি, ফন্টস ইমোজি কি-বোর্ড, ব্লাড প্রেশার ডায়েরি, হাই টেক্সট এসএমএস, ইমোজি থিম কি-বোর্ড, টেক্সট এসএমএস, ক্যামেরা ট্রান্সলেটর, সোশ্যাল মেসেজ, কুল মেসেজেস, কাম মেসেজেস, প্রিন্টিং ফটো এডিটর, রিচ থিম মেসেজ, প্রফেশনাল মেসেজেস, ক্ল্যাসিক গেম মেসেঞ্জার, প্রাইভেট গেম মেসেজেস, ক্রিয়েটিভ ইমোজি কি-বোর্ড, স্টাইল মেসেজ, অ্যাডভান্সড এসএমএস, ওউ ট্রান্সলেটর এবং অল ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেট।

অ্যাপগুলো নামালেই স্মার্টফোনে ম্যালওয়্যার প্রবেশ করে ফেসবুক অ্যাকাউন্ট ও ব্যাংকের পাসওয়ার্ড চুরি করে সাইবার অপরাধীদের কাছে পাঠিয়ে দেয়। এসব তথ্য কাজে লাগিয়ে দূর থেকে ফেসবুক অ্যাকাউন্টের তথ্য চুরিসহ বিভিন্ন ভুয়া সেবার নিবন্ধন করে অর্থ সংগ্রহ করে সাইবার অপরাধীরা। নিরাপত্তা গবেষকদের কাছ থেকে জানতে পেরে এরই মধ্যে প্লে স্টোর থেকে ক্ষতিকর অ্যাপগুলো মুছে ফেলেছে গুগল।

তবে ব্যবহারকারীদের স্মার্টফোনে থাকা অ্যাপগুলো এখনো তথ্য সংগ্রহ করে পাচার করতে সক্ষম। আর তাই ব্যবহারকারীদের স্মার্টফোন থেকে অ্যাপগুলো দ্রুত মুছে ফেলার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা-বিশেষজ্ঞরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories