• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:৩১ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে তিন মামলা ঝড়বৃষ্টির পূর্বাভাস মহান মে দিবস আজ ‌‘রাত ৮টার পর দোকান খোলা রাখলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে’ ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা মঙ্গলবার ২৭ জেলার মাধ্যমিক ও কলেজ পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ সোমবার শহীদ শেখ জামালের জন্মদিন আজ আগামী রোববার থেকে খোলা থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা সারাদেশে হিটস্ট্রোকে চার মৃত্যু শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি নয়, এবার নতুন দাবি এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ল দেশে তীব্র তাপমাত্রা, ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল আরো ৭ দিন রোববার খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা

অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপে দারুণ শুরু ভারতের

প্রজন্মের আলো / ৩৯ শেয়ার
Update সোমবার, ৯ অক্টোবর, ২০২৩
ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া । ছবি: সংগৃহীত

অনলাইন ডেস্ক:

বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে ৩ বল বাকি থাকতে ১৯৯ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে জশ হ্যাজলউড ও মিচেল স্টার্কের বোলিং তোপে ২ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারত। একে একে সাজঘরে ফেরেন দুই ওপেনার রোহিত শর্মা, ইষান কিশান ও শ্রেয়াস আইয়ার শুন্য রানে আউট হন।

এর পর চতুর্থ উইকেট জুটিতে লোকেশ রাহুলকে সঙ্গে নিয়ে ইনিংস মেরামতের কাজ সারেন অভিজ্ঞ বিরাট কোহলি। দুইজনের ১৭০ রানের জুটিতে বিপদ কাটিয়ে জয়ের পথে এগিয়ে চলে ভারত। এরই মধ্যে জশ হ্যাজলউডের বলে ক্যাচ আউট হয়ে শতক রানের আক্ষেপ নিয়ে ব্যক্তিগত ৮৫ রানে মাঠ ছাড়েন বিরাট কোহলি। এরপর মাঠে নামেন হার্দিক পান্ডিয়া। রাহুলের অপরাজিত ৯৭ রান এবং হার্দিকের ব্যাক্তিগত ১১ রানে মাত্র ৪১.২ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা। এই জয়ে বিশ্বকাপে দারুণ শুরু করল ভারত।

এর আগে রোববার (৮ অক্টোবর) চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে ম্যাচটিতে অস্ট্রেলিয়ার হয়ে ইনিংস উদ্বোধনে নামেন ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ। ম্যাচের শুরু থেকেই দেখে শুনে খেলতে থাকেন এ দুই ওপেনার। তবে দলীয় তৃতীয় ওভারের মাথায় জাসপ্রিত বুমরাহার বলে বিরাট কোহলির হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরেন মিচেল মার্শ। শূন্য রানে আউট হয়েছেন তিনি। এরপর মাঠে নামেন স্টিভ স্মিথ।

এদিকে ওয়ার্নার অন্যদিকে স্টিভ স্মিথ। এই দুই অজি ব্যাটার দেখে শুনে খেলে ৮৫ বলে ৬৯ রান করেন। তাদের দুইজনের জুটিতে চাপ কাটিয়ে অর্ধশত রান পার করে টিম অস্ট্রেলিয়া। তাতে অজি শিবিরে কিছুটা স্বস্তি বিরাজ করে। দলীয় ১৬.৩ ওভারে ঘটে বিপত্তি। ওয়ার্নারকে ক্যাচ আউট করেন কুলদীপ যাদব। এ সময় তিনি খেলেন ৫২ বলে ৪১ রানের ইনিংস।

ওয়ার্নার আউট হওয়ার আগে একটি রেকর্ড গড়েন। বিশ্বকাপ ইতিহাসে ইনিংসের হিসেবে দ্রুততম এক হাজার রান করেছেন তিনি। ভারতের হার্দিক পান্ডিয়ার বলে চার হাঁকিয়ে এই মাইলফলক স্পর্শ করেন ওয়ার্নার । মাত্র ১৯ ইনিংসে হাজার রানের ক্লাবে ঢুকেছেন তিনি। পেছনে ফেলেছেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে।

দলীয় ২৭.১ ওভারে রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হয়েছেন ফিফটির আক্ষেপ নিয়ে প্যাভিলিয়নে ফিরেছেন স্মিথ। এ সময় তিনি করেন ৭১ বলে ৪৬ রান। এরপর মাঠে নামেন গ্লেন ম্যাক্সওয়েল। তিনি বেশিক্ষণ পিচে থিতু হতে পারেননি। কুলদ্বীপ যাদবের বলে বোল্ড ফিলেছেন তিনি। যাওয়ার আগে ২৫ বলে ১৫ রান করেন অজি এই অলরাউন্ডার।

এর আগে ব্যক্তিগত ষষ্ঠ ওভারে মার্নাশ ল্যাবুশেনকে ক্যাচ আউট ও অ্যালেক্স ক্যারিকে এলবিডাব্লিউ আউটের ফাঁদে ফেলে অজিদের আরো চাপে রাখেন রবীন্দ্র জাদেজা। পরে নিয়মিত উইকেট হাতে থাকে অজিরা।

শেষ দিকে ৩৬ বলে ২৪ রানের জুটি গড়েন মিচেল স্টার্ক ও অ্যাডাম জাম্পা। তাতে দলীয় ১৯০ রানের মোটামুটি স্কোর পায় টিম অস্ট্রেলিয়া। অ্যাডাম আউট হলে অন্য প্রান্ত আগলিয়ে রেখে রাখেন মিচেল স্টার্ক। শেষ দিকে তিনিও ৩৫ বলে ২৮ রানের ইনিংস খেললে দলীয় ১৯৯ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। ফলে ভারতের টার্গেট দাঁড়ায় ২০০ রান।

এদিন ভারতের হয়ে সর্বোচ্চ তিন উইকেট নেন রবীন্দ্র জাদেজা। এতে তিনি খরচ করেছেন মাত্র ২৮ রান। অন্যদিকে জোড়া উইকেট নেন কুলদ্বীপ যাদব ও জাসপ্রিত বুমরাহ। আর একটি করে উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ সিরাজ ও হার্দিক পান্ডিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories