• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:০৩ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
এসএসসির ফল প্রকাশ ১২ মে গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখলে আন্দোলনের হুমকি আরও কমলো এলপি গ্যাসের দাম ৩ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে তিন মামলা ঝড়বৃষ্টির পূর্বাভাস মহান মে দিবস আজ ‌‘রাত ৮টার পর দোকান খোলা রাখলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে’ ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা মঙ্গলবার ২৭ জেলার মাধ্যমিক ও কলেজ পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ সোমবার শহীদ শেখ জামালের জন্মদিন আজ আগামী রোববার থেকে খোলা থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা

গ্রাম বাংলার ঐতিহ্য গরু দিয়ে হালচাষ এখন বিলুপ্তির পথে  

প্রজন্মের আলো / ১৭৮ শেয়ার
Update সোমবার, ৩১ জানুয়ারী, ২০২২

আবুহেনা:
গ্রাম বাংলার ঐতিহ্য আজ বিলুপ্তির পথে।সময়ের বিবর্তনে আধুনিকতার ছোঁয়ায় বদলে গেছে সব কিছু।এসেছে সব কিছুতে আধুনিকায়ন। কৃষি কাজে ও পড়েছে আধুনিকায়নের  ছোঁয়া। বদলে গেছে চাষাবাদ পদ্ধতি।আধুনিক যান্ত্রিক যন্ত্রপাতিতে এসেছে বৈকল্পিক পরিবর্তন। কৃষি কাজে ও এসেছে পরিবর্তন,কৃষকের দুঃখ, কষ্টের দিন শেষ হয়েছে। আর হারিয়ে যেতে বসছে আগের সব কৃষি খামারের চাষাবাদ পদ্ধতি।
বর্তমানে বিলুপ্তির পথে পরিবেশ বান্ধব গরু দিয়ে হালচাষ পদ্ধতি। কাঁধে লাঙ্গল-জোয়াল, মই, হাতে গরুর দড়ি। সূর্য  উঠার আগেই জমি চাষের জন্য মাঠে কৃষকের  দৌড়।কৃষকের মুখে গ্রাম্য ভাটিয়ালি গানের সুর। সকালে জমির আইলে বসে গৃহিনীর পাঠানো সাজানো খাবার খাওয়া। এগুলো ছিল গ্রামাঞ্চলের মাঠের নিত্য-নৈমেন্তিক দৃশ্য।তা এখন এগুলো অতীত আর স্মৃতি।  আধুনিক কৃষিযন্ত্রের যাতাকলে আজ তা প্রায় হারিয়ে গেছে। কাঠের লাঙ্গল-জোয়ালে গরুর হালের দেখতে পাওয়া বর্তমানে  দুষ্কর।
নওগাঁ সহ আত্রাই  উপজেলায় এক সময়ে কৃষকদের জমি চাষে একমাত্র নির্ভরশীল ছিল গরুর দিয়ে হাল চাষ,এখন তা বিলুপ্তির প্রায়। প্রতিটি বাড়ি বাড়ি হাল চাষের জন্য একাধিক জোড়া হালের বলদ,লাঙ্গল,জোয়াল ও মইসহ হালচাষের সরঞ্জাম যেন বাড়ির একটি মানান ছিল। যার বাড়িতে যত বেশি ঐসব সরঞ্জাম থাকতো, এলাকা জুড়ে তার পরিচিতি থাকতো ততো বেশি। এতে করে শোভা পেত তার বাড়ির গোয়ালঘর। এখন আধুনিকতার ছোঁয়ায় আর খুব একটা চোখে পড়ে না হালের বলদ, লাঙ্গল, জোয়াল। সবকিছুই এখন বিলুপ্তি হতে চলেছে। সময় ও অর্থের সাশ্রয় এবং ঝামেলামুক্ত থাকতেই যেন লোকজন এখন গরুর হালের পরিবর্তে মাঠে মাঠে নামিয়েছে ছোট-বড় পাওয়ার ট্রিলার ও ট্রাক্টর চালিত যান্ত্রিক আধুনিক হালচাষ।
গরুর অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, কাজের লোকদের চাহিদা বেড়ে যাওয়ায়, গৃহস্থরা আর চায় না অতিরিক্ত অর্থ ও সময় ব্যয় করতে। সময় ও অর্থ বাঁচাতে অর্থবিত্ত গৃহস্থরা ক্রয় করেছে পাওয়ার ট্রিলার এবং তারা নিজেদের হালচাষের পাশাপাশি অন্য কৃষকদের অর্থের মাধ্যমে হালচাষ করে দিচ্ছে। এতে করে গরু দিয়ে হালচাষের প্রবণতা বিলুপ্তি পথে। আধুনিকায়নের এই যুগে নতুন প্রজন্ম শুধু ছবি আর বইয়ের পাতায় পড়ে জানবে   যুগের সাথে কত কিছুর পরিবর্তন  ঘটেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories