• বুধবার, ০১ মে ২০২৪, ০৫:২৯ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
মহান মে দিবস আজ ‌‘রাত ৮টার পর দোকান খোলা রাখলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে’ ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা মঙ্গলবার ২৭ জেলার মাধ্যমিক ও কলেজ পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ সোমবার শহীদ শেখ জামালের জন্মদিন আজ আগামী রোববার থেকে খোলা থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা সারাদেশে হিটস্ট্রোকে চার মৃত্যু শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি নয়, এবার নতুন দাবি এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ল দেশে তীব্র তাপমাত্রা, ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল আরো ৭ দিন রোববার খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা বিমা কোম্পানী পরিচালনায় আসছে নতুন আইন সারাদেশে হিট অ্যালার্ট জারি

নওগাঁয় পাঠাভ্যাস গড়ে তোলার লক্ষে পাঠচক্র অনুষ্ঠিত

প্রজন্মের আলো / ৪৮ শেয়ার
Update শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩
নওগাঁয় পাঠাভ্যাস গড়ে তোলার লক্ষে ব্যতিক্রমী উদ্যোগ

তাহেরা এনায়েত করিম:

নওগাঁয় পাঠাভ্যাস গড়ে তোলার লক্ষে পাঠচক্র অনুষ্ঠিত হয়েছে। শিক্ষক নেতা অধ্যক্ষ আব্দুর রহমান রিজভী প্রতিষ্ঠিত নওগাঁ উকিলপাড়াস্থ প্রজন্ম পাঠাগার ও বহুমাত্রিক সংগঠন প্রজন্মের মেলা সংগঠনের নিজস্ব কার্যালয়ে বৃহশপতিবার (৭ ডিসেম্বর) বিকাল ৪ ঘটিকায়  শিক্ষাথীদের নিয়ে বই পড়ার এই কর্মসূচি পালন করা হয়।

জ্ঞানার্জন, মননশীল সামাজিক মূল্যবোধ তৈরিতে পাঠাভ্যাস গড়ে তোলার লক্ষ্যে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন প্রজন্ম পাঠাগার, বহুমাত্রিক সংগঠন প্রজন্মের মেলা ও প্রজন্ম মানবিক অধিকার উন্নয়ন কেন্দ্র। বই পড়ার মাধ্যমে তরুণ প্রজন্মদের কিছুটা সময় হলেও ইলেকট্রনিক্স ডিভাইস থেকে দূরে রেখে জ্ঞান চর্চার মাধ্যমে দক্স সুনাগরিক হিসেবে গড়ে তোলার জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান সুজন- সুশাসনের জন্য নাগরিক নওগাঁ জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি, সোশ্যাল ইনোভেশন টিম নওগাঁর গবেষণা ও মূল্যায়ন সম্পাদক,নওগাঁ জেলা সাংবাদিক ইউনিয়নের সিনিয়র সহ-সভাপতি ও প্রজন্মের আলো সম্পাদক অধ্যক্ষ রোটারিয়ান আব্দুর রহমান রিজভী।

তিনি বলেন, আমাদের অবারিত সম্ভাবনাময় জাগ্রত তারুণ্যদের  জ্ঞান ও দক্ষতা আয়ত্ব করাতে বই পড়ার কোন বিকল্প নেই । পাঠাভ্যাস গড়ে তোলার মাধ্যমেই  আমাদের নিজেকে বিকশিত করতে হবে। এজন্য ছাত্র-শিক্ষক সবাইকে নিয়মিত পড়ার অভ্যাস গড়ে তোলতে হবে। শিক্ষক নেতা অধ্যক্ষ আব্দুর রহমান রিজভী প্রতিষ্ঠিত নওগাঁ উকিলপাড়াস্থ প্রজন্ম পাঠাগার ও বহুমাত্রিক সংগঠন প্রজন্মের মেলা সংগঠনের নিজস্ব কার্যালয়ের সামনের ছাদে ২০ সেপ্টেম্বর বিকাল ৪ ঘটিকায় পরীক্ষামূলক ভাবে প্রায় অর্ধশতাধিক শিক্ষাথীদের নিয়ে বই পড়ার এই কর্মসূচি পালন করা হয়।

অধ্যক্ষ রোটারিয়ান আব্দুর রহমান রিজভী আরও বলেন,বিশ্বের ইতিহাস-ঐহিত্য জানতে হলে পাঠ্যবইয়ের বাইরে শিক্ষার্থীদের আরো পাঠাভ্যাস গড়ে তুলতে হবে। বর্তমান যুগের যে চ্যালেঞ্জ সেটি মোকাবিলার জন্য শুধু একটি বিষয়ের উপর জ্ঞান অর্জন করলেই হবে না। পাঠ্য বইয়ের বাইরের অনেক বই পড়ার পাশাপাশি যোগাযোগের দক্ষতাও বাড়াতে হবে। আমাদের শিক্ষার্থীদের অব্যাহতভাবে মোবাইল, কম্পিউটার, ট্যাবলেটের স্ক্রিনে তাকিয়ে থাকা তাদের স্বাস্থ্যের জন্যই ভালো নয়। এগুলো প্রয়োজনে অত্যন্ত সীমিত আকারে ব্যবহার করতে হবে, যেন স্বাস্থ্যের ক্ষতি না হয়। কারণ নতুন প্রজন্মের হাতেই আমাদের আগামীর ভবিষ্যত। জ্ঞান চর্চা একটি জীবনভর প্রক্রিয়া। যুগের সাথে সামঞ্জস্যপূর্ণ করে গড়ে তুলতে
ছাত্রছাত্রীদের পাঠ্যবইয়ের বাইরে অনেক বই পড়তে হবে। আমরা নতুন প্রজন্মকে নেতৃত্ব দেয়ার যোগ্য করে ভাল মানুষ তৈরি করতে চাই।

বর্তমানে সপ্তাহে একদিন শহরের বিভিন্ন পয়েন্টে এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

উল্লেখ্য, প্রতিষ্ঠালগ্ন থেকে প্রজন্ম পাঠাগার ও প্রজন্মের মেলা তরুনদের জ্ঞান চর্চার পাশাপাশি ইয়ুথ লিডারশিপ ট্রেনিং, তরুণদের আত্মোন্নয়ন ও শিক্ষামূলক সেমিনার, শীতবস্ত্র বিতরণ, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগীতা, সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে আনন্দভোজ, গরীব ও শ্রমজীবিদের নিয়ে ইফতার আয়োজন করে আসছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories