• বুধবার, ০১ মে ২০২৪, ১১:১৯ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
ঝড়বৃষ্টির পূর্বাভাস মহান মে দিবস আজ ‌‘রাত ৮টার পর দোকান খোলা রাখলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে’ ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা মঙ্গলবার ২৭ জেলার মাধ্যমিক ও কলেজ পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ সোমবার শহীদ শেখ জামালের জন্মদিন আজ আগামী রোববার থেকে খোলা থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা সারাদেশে হিটস্ট্রোকে চার মৃত্যু শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি নয়, এবার নতুন দাবি এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ল দেশে তীব্র তাপমাত্রা, ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল আরো ৭ দিন রোববার খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা বিমা কোম্পানী পরিচালনায় আসছে নতুন আইন

ইউক্রেন সংকট

নিরাপত্তা পরিষদে ভেটো দিলো রাশিয়া, বিরত থাকলো চীন-ভারত

প্রজন্মের আলো / ৭৭ শেয়ার
Update শনিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২২
শনিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবে ভেটো দেয় রাশিয়া

অনলাইন ডেস্ক:

ইউক্রেনে রুশ হামলা ঠেকাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। ভোট দেয়া থেকে বিরত থেকেছে চীন। শুক্রবার এই খসড়া প্রস্তাব পাস না হওয়াকে পশ্চিমা দেশগুলো ‘নিজেদের বিজয়’ হিসেবে দেখছেন। তারা মনে করছে, এর মাধ্যমে রাশিয়ার আন্তর্জাতিক বিচ্ছিন্নতা প্রকাশ হয়ে পড়েছে।

চীন ছাড়াও যুক্তরাষ্ট্রের আনা প্রস্তাবটিতে ভোট দেয়নি সংযুক্ত আরব আমিরাত এবং ভারত। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বাকি ১১ সদস্য প্রস্তাবের পক্ষে ভোট দেয়। আশা করা হচ্ছে, খসড়া প্রস্তাবটি এখন ১৯৩ সদস্যের জাতিসংঘের সাধারণ অধিবেশনে তোলা হবে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেন, নিরাপত্তা পরিষদের এক বেপরোয়া ও দায়িত্বজ্ঞানহীন স্থায়ী সদস্য ক্ষমতার অপব্যবহার করে প্রতিবেশীর ওপর হামলা চালিয়েছে এবং জাতিসংঘ ও আন্তর্জাতিক ব্যবস্থাকে অবজ্ঞা করলেও আমরা সকলেই ইউক্রেন এবং এর জনগণের পেছনে ঐক্যবদ্ধ হয়েছি।

ভারতের অবস্থান

ভূ-রাজনৈতিক প্রশ্নে ভারতের সঙ্গে রাশিয়ার মিত্রতা ঐতিহাসিক। অন্যদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গেও ভারতের অর্থনৈতিক ও বাণিজ্যিক চুক্তি রয়েছে। তাই ইউক্রেন সংকটে দেশটি এখন উভয়দিক সামলে নিরপেক্ষ অবস্থানে থাকতে চাইছে। চলতি মাসেই রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতের এ অবস্থানের প্রশংসা করেছে এবং এতে আন্তর্জাতিক রাজনীতি বেশ লাভবানও হয়েছে তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories