• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:৫৮ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
এসএসসির ফল প্রকাশ ১২ মে গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখলে আন্দোলনের হুমকি আরও কমলো এলপি গ্যাসের দাম ৩ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে তিন মামলা ঝড়বৃষ্টির পূর্বাভাস মহান মে দিবস আজ ‌‘রাত ৮টার পর দোকান খোলা রাখলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে’ ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা মঙ্গলবার ২৭ জেলার মাধ্যমিক ও কলেজ পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ সোমবার শহীদ শেখ জামালের জন্মদিন আজ আগামী রোববার থেকে খোলা থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা

সরকারি চাকরিজীবীদের ৫ শতাংশ বিশেষ সুবিধার প্রজ্ঞাপন জারি

প্রজন্মের আলো / ৮১ শেয়ার
Update মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩
প্রতিকী ছবি

অনলাইন ডেস্ক:

সরকারি চাকরিজীবীদের ৫ শতাংশ হারে প্রণোদনা প্রদানের প্রজ্ঞাপন জারি করা হয়েছে। মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়, জাতীয় বেতন স্কেলের আওতাভুক্ত সরকারি-বেসরকারি, স্বশাসিত এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান, ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান, বর্ডার গার্ড বাংলাদেশ ও পুলিশ বাহিনীতে নিয়োজিত এবং পেনশনভোগী ব্যক্তিবর্গকে ১ জুলাই থেকে ৫ শতাংশ হারে ‘বিশেষ সুবিধা’ (প্রণোদনা) প্রদান করা হলো।

আরও বলা হয়, এ বিশেষ সুবিধা চাকরিরতদের ক্ষেত্রে ন্যূনতম এক হাজার টাকা এবং পেনশনভোগীদের ক্ষেত্রে ন্যূনতম ৫০০ টাকা হারে প্রদেয় হবে। এই বাড়তি বেতন ১ জুলাই থেকে ধরা হবে।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর বক্তব্য দেয়ার সময় সরকারি কর্মচারীদের জন্য ৫ শতাংশ নতুন করে প্রণোদনা দেয়ার কথা জানান। প্রধানমন্ত্রীর বক্তব্যের পর অর্থ মন্ত্রণালয় থেকে জানানো হয়, তারা এ বিষয়ে প্রাথমিক প্রস্তুতি নিয়ে রেখেছে। এখন একটি সারসংক্ষেপ উপস্থাপন করা হবে অর্থমন্ত্রীর কাছে। এরপর তা অনুমোদনের জন্য যাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। জুলাইয়ের মধ্যেই সব কাজ শেষ হবে। সেই ধারাবাহিকতায় আজ প্রজ্ঞাপন জারি হলো।

জানা যায়, বাড়তি ৫ শতাংশের জন্য সরকারের বাড়তি ব্যয় হবে তিন থেকে চার হাজার কোটি টাকা। বাড়তি প্রণোদনা এককালীন নয়, বরং প্রতি মাসের বেতনের সঙ্গেই যোগ হবে।

প্রসঙ্গত, সরকারি চাকরিজীবীরা সাধারণভাবেই ৫ শতাংশ ইনক্রিমেন্ট (বার্ষিক বেতন বৃদ্ধি) পান। ৫ শতাংশ প্রণোদনা যোগ হওয়ায় এ বছর তাদের বেতন বাড়ছে ১০ শতাংশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories