• বুধবার, ০১ মে ২০২৪, ০৬:২০ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
‌‘রাত ৮টার পর দোকান খোলা রাখলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে’ ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা মঙ্গলবার ২৭ জেলার মাধ্যমিক ও কলেজ পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ সোমবার শহীদ শেখ জামালের জন্মদিন আজ আগামী রোববার থেকে খোলা থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা সারাদেশে হিটস্ট্রোকে চার মৃত্যু শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি নয়, এবার নতুন দাবি এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ল দেশে তীব্র তাপমাত্রা, ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল আরো ৭ দিন রোববার খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা বিমা কোম্পানী পরিচালনায় আসছে নতুন আইন সারাদেশে হিট অ্যালার্ট জারি ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর

সৌরজগতের বাইরে প্রথম পানিতে আবৃত গ্রহের সন্ধান

প্রজন্মের আলো / ৭৬ শেয়ার
Update বুধবার, ৩১ আগস্ট, ২০২২

অনলাইন ডেস্ক:

সৌরজগতের বাইরে প্রথম পানিতে আবৃত গ্রহের সন্ধান মিলেছে। কানাডার মন্ট্রিয়েল ইউনিভার্সিটির গবেষকরা এ গ্রহ খুঁজে বের করেন। টিওআই-১৪৫২ নামে এই গ্রহ দুটো নক্ষত্রকে কেন্দ্র করে আবর্তন করছে। পৃথিবী থেকে গ্রহটি ১০০ আলোকবর্ষ দূরে অবস্থিত।

বিজ্ঞানীরা বলছেন, নতুন সন্ধান পাওয়া এই গ্রহের জলবায়ু, প্রকৃতি ও পরিবেশ পৃথিবীর মতোই। তবে সেখানকার পানির পরিমাণ পৃথিবীর চেয়েও বেশি। খবর বিবিসির।

মন্ট্রিয়েল ইউনিভার্সিটির অ্যাস্ট্রোফিজিক্স বিভাগের পিএইচডি শিক্ষার্থী চার্লস ক্যাডিয়েক্স বলেন, টিওআই-১৪৫২ বেষ্টিত গ্রহ মহাসাগরবেষ্টিত কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে তা হওয়ার সম্ভাবনাই বেশি।

তিনি আরও বলেন, ব্যাসার্ধ ও ভর অনুযায়ী এই গ্রহের ঘনত্ব অনেক কম। সাধারণত পৃথিবীর মতোই এতে ধাতু ও শিলা পাওয়া যেতে পারে।

গবেষকদের এই দল আশা করছে, জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ এ বিষয়ে আরও অনেক তথ্য তুলে ধরতে সমর্থ হবে এবং বিজ্ঞানের নতুন দিগন্ত উন্মোচন করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories