• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:৪৬ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে তিন মামলা ঝড়বৃষ্টির পূর্বাভাস মহান মে দিবস আজ ‌‘রাত ৮টার পর দোকান খোলা রাখলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে’ ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা মঙ্গলবার ২৭ জেলার মাধ্যমিক ও কলেজ পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ সোমবার শহীদ শেখ জামালের জন্মদিন আজ আগামী রোববার থেকে খোলা থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা সারাদেশে হিটস্ট্রোকে চার মৃত্যু শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি নয়, এবার নতুন দাবি এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ল দেশে তীব্র তাপমাত্রা, ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল আরো ৭ দিন রোববার খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা

নওগাঁর সাপাহারে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কারাম উৎসব

প্রজন্মের আলো / ১৫৩ শেয়ার
Update শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১

প্রজন্মের আলো সংবাদদাতা:

নানা আয়োজনের মধ্য দিয়ে কারাম উৎসব অনুষ্ঠিত হয়েছে। উৎসবের প্রথম দিন উপোস ছিলেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নর ও নারীরা।

 

বৃহস্পতিবার বিকেল ৪ টায় আদিবাসী পরিষদের উদ্যোগে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতনাত্রী বাংলাদেশ সরকারের মাননীয় খাদ্যমন্ত্রী ও নওগাঁ-১ (নিয়ামতপুর, পোরশা ও সাপাহার) আসনের সাংসদ বাবু সাধন চন্দ্র মজুমদার।

 

প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী বলেন, কারাম মেলার আয়োজন শুধু নিছক বিনোদনের জন্য করা হয় না। ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন ও বিনোদনের পাশাপাশি ক্ষুদ্র ন-ৃগোষ্ঠী মানুষের ভাষা ও সংস্কৃতি রক্ষার জন্য এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

সাপাহার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর উদ্যোগে কারাম উৎসবে একজন পুরোহিত নতুন প্রজন্মের কাছে কিচ্ছা আকারে কারাম পূজার উদ্দেশ্য তুলে ধরেন। কিচ্ছা বলা শেষ হলে ওপস থাকা নারীরা পরস্পরকে খাবার আমন্ত্রণ জানিয়ে ওপস ভেঙে ফেলেন। পরে বেদীতে পুঁতে রাখা কারাম ডালের চারপাশ ঘুরে ঘুরে ঢাক-ঢোল ও মাদলের বাজনার তালে তালে নৃত্য পরিবেশন করেন আদিবাসী তরুণীরা।

এ সময় সেখানে আদিবাসি পরিষদের সদস্যবৃন্দ ও স্থানীয় জনসাধারণ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories