• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:২৫ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখলে আন্দোলনের হুমকি আরও কমলো এলপি গ্যাসের দাম ৩ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে তিন মামলা ঝড়বৃষ্টির পূর্বাভাস মহান মে দিবস আজ ‌‘রাত ৮টার পর দোকান খোলা রাখলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে’ ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা মঙ্গলবার ২৭ জেলার মাধ্যমিক ও কলেজ পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ সোমবার শহীদ শেখ জামালের জন্মদিন আজ আগামী রোববার থেকে খোলা থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা সারাদেশে হিটস্ট্রোকে চার মৃত্যু শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি নয়, এবার নতুন দাবি

নানা আয়োজনে দেশব্যাপী জাতীয় গ্রন্থাগার দিবস পালন

প্রজন্মের আলো / ১৪ শেয়ার
Update সোমবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৪

অনলাইন ডেস্ক:

জাতীয় গ্রন্থাগার দিবস আজ সোমবার (৫ ফেব্রুয়ারি)। ‘গ্রন্থাগারে বই পড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ি’ স্লোগানে আজ দেশব্যাপী পালিত হবে দিবসটি। জনগণকে গ্রন্থাগারমুখী করা, পাঠাভ্যাস বৃদ্ধি, মননশীল সমাজ গঠনের কেন্দ্রবিন্দু ও জনগণের বিশ্ববিদ্যালয় হিসাবে পাঠাগারের ভূমিকা দৃঢ় করার লক্ষ্যে দিনটি উদযাপন করা হচ্ছে।

রোববার (৪ ফেব্রুয়ারি) গ্রন্থাগার অধিদপ্তরের সভাকক্ষে সংবাদ সম্মেলনে দিবসটি আয়োজনের বিস্তারিত জানান মহাপরিচালক মো. আবুবকর সিদ্দিক।

আবুবকর সিদ্দিক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালের ৫ ফেব্রুয়ারিকে ‘জাতীয় গ্রন্থাগার দিবস’ ঘোষণা করার পর থেকে প্রতিবছরই ‘জাতীয় গ্রন্থাগার দিবস’ উদযাপিত হয়ে থাকে। সোমবার দেশব্যাপী ‘জাতীয় গ্রন্থাগার দিবস ২০২৪’ উদযাপিত হবে। আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে গ্রন্থাগার দিবস উদযাপন করবে গণগ্রন্থাগার অধিদপ্তর।

তিনি বলেন, নানা আয়োজনের মধ্যে থাকছে সকাল ১০টায় ঢাকার জাতীয় জাদুঘর মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠান এবং রিডিং সোসাইটি গঠনে গ্রন্থাগারের ভূমিকার ওপর বিশেষ আলোচনা সভা ও সাংস্কৃতিক পরিবেশনা। দিবসটি উপলক্ষ্যে জাতীয় পর্যায়ের পাশাপাশি জেলা সরকারি গণগ্রন্থাগারগুলোতে ৫ দিনব্যাপী রচনা, চিত্রাঙ্কন ও বইপাঠসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এছাড়া জেলা প্রশাসন, বাংলা একাডেমি, জাতীয় গ্রন্থকেন্দ্র, কবি নজরুল ইন্সটিটিউট, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ গ্রন্থাগার সমিতি, বাংলাদেশ গ্রন্থাগারিক ও তথ্যায়নবিদ সমিতি, বাংলাদেশ গ্রন্থসুহৃদ সমিতি, বেসরকারি গণগ্রন্থাগার সমিতি, বিভিন্ন পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরির পেশাজীবী, ইসলামিক ফাউন্ডেশন, ব্র্যাকসহ বিভিন্ন প্রতিষ্ঠান একযোগে দিবসটি পালন করবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories